গর্ভাবস্থায় যে খাবার খাবেন না

BoishakhiApps

গর্ভাবস্থায় যে খাবার খাবেন না

پزشکی
  • 0.00
(0 رای)

نصب رایگان

10000

نصب ها

Android 5.1+

نسخه حداقل

با تبلیغات

تبلیغات

18.09.2017

تاریخ انتشار

تغییرات اخیر:

# Fixed some bugs
# Major theme update
# Performance issue solved

توضیحات:

গর্ভাবস্থায় নারীদের অনেক কিছুই খেতে ইচ্ছে করে। সাধারণত যে সব খাবার খাওয়ার ইচ্ছে জাগে না এসময় সেগুলোও তারা খেতে চান। প্রিয়জনের ইচ্ছেকে সম্মান দিয়ে স্বামীও কোনো কিছু বিবেচনা না করেই স্ত্রীকে এনে দেন সেসব খাবার। কিন্তু স্বাস্থ্যের কথা বিবেচনায় সব খাবার খাওয়া গর্ভবতী নারীদের মোটেই উচিত নয়।
সম্প্রতি মার্কিন স্নায়ু ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডক্টর নিকোল আভেনা জানিয়েছেন, কোন কোন খাবার খেলে গর্ভবতী নারী ও তার অনাগত সন্তানের মারাত্মক ক্ষতি হতে পারে।

কাঁচা বা আধা পাকা পেঁপে গর্ভবতী মহিলাদের জন্য অনেক ক্ষতি কারক। কাঁচা পেঁপেতে ল্যাটেক্স নামক একটি উপাদান আছে যা গর্ভপাতের মত ঘটনা ঘটাতে পারে। বিশেষজ্ঞরা বলেন, পেঁপে পাকলে খাওয়া যাবে। তবে সেটিও গাছপাকা হতে হবে। বর্তমানে বেশির ভাগ সময় পেঁপে রাসায়নিক পদার্থ দিয়ে পাকানো হয়। এসব পাকা পেঁপেও ক্ষতিকর।

অনেকেই বলেন গর্ভাবস্থায় তিনি কাঁচা পেঁপে খেয়েছেন কিন্তু সমস্যা হয়নি। এমনটা হতেই পারে। কাঁচা পেঁপে খেলে সমস্যা হবেই তা নয়। কিন্তু এর ফলে ঝুঁকি রয়ে যায়। তাই গর্ভের সন্তানের কথা চিন্তা করে এ ঝুঁকি না নেয়াই উচিত। তাই গর্ভাবস্থায় সবধরনের পেঁপে খাওয়া থেকেই বিরত থাকুন এমনকি রান্না করেও না।

খাঁটি ফলের রস পান করা স্বাস্থ্যের জন্য অবশ্যই ভালো। অনেকেই তাই সামর্থ্য ও সুযোগ পেলেই ফলের রস পান করেন। পান করান প্রিয় সন্তানকেও। কিন্তু অনাগত সন্তানের কথা বিবেচনায় রেখে গর্ভাবস্থায় নারীরা তা পান না করলেই ভালো করবেন।
দোকান থেকে কিংবা অন্য কারো হাতে তৈরি এসব জুস খাওয়া একদম উচিত নয়। যুক্তি হিসেবে বলেন, পরিচ্ছন্নতার অভাবে এসব পুষ্টিকর পানীয় হয়ে উঠতে পারে মারাত্মক ক্ষতিকর। যার কারণে গর্ভবতী নারী নানা রোগব্যাধিতে আক্রান্ত হতে পারেন। যার প্রভাব পড়তে পারে গর্ভের সন্তানের উপরও।

গর্ভকালীন সময়ে ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ঔষধ খাওয়া উচিৎ না। অপ্রয়োজনীয় কোন ঔষুধ একদম খাওয়া ঠিক না।

একজন গর্ভবতী মায়ের সচেতনতায় পারে একটি সুস্থ-সবল শিশুর জন্ম দিতে। আশাকরি গর্ভবতী মায়েরা খাবারের ব্যাপারে সচেতন থাকবেন,বুঝে-শুনে অথবা পরামর্শ নিয়ে খাদ্য তালিকায় খাবার সংযুক্ত করবেন।

সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য শুভকামনা।

BoishakhiApps برنامه های دیگر

دانلود