সাদাসিধে কথা ডঃ জাফর ইকবাল

Green App Studio

সাদাসিধে কথা ডঃ জাফর ইকবাল

کتاب‌ها و منابع
  • 0.00
(0 رای)

نصب رایگان

5000

نصب ها

Android 4.1+

نسخه حداقل

با تبلیغات

تبلیغات

18.01.2017

تاریخ انتشار

تغییرات اخیر:

সাদাসিধে কথা

توضیحات:

বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ ডঃ মুহম্মদ জাফর ইকবালের সাদাসিধে কথার সংকলন যা বিভিন্ন সময় নানান পত্রিকায় ছাপানো হয়েছে নানান ঘটনার আলাকে । সবগুলো লেখাকে একত্রে করে আমরা আমাদের এই সাদাসিধে কথার সংকলন অ্যাপটি আপনাদের জন্য বানিয়েছি।
মুহম্মদ জাফর ইকবাল ( Muhammed Zafar Iqbal) হলেন একজন বাংলাদেশী লেখক, পদার্থবিদ ও শিক্ষাবিদ। তাকে বাংলাদেশে বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখা ও জনপ্রিয়করণের পথিকৃৎ হিসাবে গণ্য করা হয়। এছাড়াও তিনি একজন জনপ্রিয় শিশুসাহিত্যিক এবং কলাম-লেখক। তার লেখা বেশ কয়েকটি উপন্যাস চলচ্চিত্রে রূপায়িত হয়েছে। তিনি বর্তমানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একজন অধ্যাপক এবং তড়িৎ কৌশল বিভাগের প্রধান
একটি জরিপের তথ্য অনুসারে, তিনি লেখক হিসেবে বাংলাদেশের কিশোর-কিশোরীদের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে; জরিপে অংশগ্রহণকারী ৪৫০ জনের মধ্যে ২৩৫ জনই (৫২.২২%) তার পক্ষে মত দিয়েছে।

ডঃ মুহম্মদ জাফর ইকবাল যেমন তাঁর বৈজ্ঞানিক কল্পকাহিনীর জন্য জনপ্রিয় তেমনি তিনি জন্ম দিয়েছেন অনেক কিশোর উপন্যাসের যেমন আমার বন্ধু রাশেদ , দিপু নাম্বার টু। তিনি নিয়মিত বিজ্ঞান ও গনিত নিয়ে কাজ করে যাচ্ছেন। তাঁর সেরা গনিতের বই হল গনিতের মজা ও নিউরনে অনুরণন। পদার্থ বিজ্ঞান নিয়েও তিনি সহজ ভাবে বাংলা বই লিখেছেন। তাঁর বাংলা গল্প গুলো হাজারো পাঠকের মন জয় করেছে অনেক আগেই।

চলুন দেখে নিই স্যার কোন কোন বিষয়ে লিখেছেন -

উপন্যাস
ছোট গল্প
বৈজ্ঞানিক কল্পকাহিনী
কিশোর উপন্যাস
কিশোর গল্প
শিশুতোষ
ভ্রমণ ও স্মৃতিচারণ
বিজ্ঞান ও গনিত বিষয়ক
কলাম সংকলন
ভৌতিক সাহিত্য
টিভি নাটক
মুক্তিযুদ্ধ

জাফর ইকবাল বিশ্ববিদ্যালয় জীবন থেকেই লেখালেখি করেন। তার প্রথম সায়েন্স-ফিকশন গল্প কপোট্রনিক ভালোবাসা সাপ্তাহিক বিচিত্রায় প্রকাশিত হয়েছিল। তার প্রথম দিকের বিজ্ঞান কল্পকাহিনীগুলো পাঠকমহলে সমাদৃত হয়। সুদূর আমেরিকাতে বসে তিনি বেশ কয়েকটি সায়েন্স-ফিকশান রচনা করেন। দেশে ফিরে এসেও তিনি নিয়মিত বিজ্ঞান-কল্পকাহিনী লিখে যাচ্ছেন, প্রতি বইমেলাতে তার নতুন সায়েন্স ফিকশান কেনার জন্যে পাঠকেরা ভীড় জমায়।

তিনি কিশোর উপন্যাসের লেখক হিসেবেও অত্যন্ত সফল। এই শাখাতেই তার প্রতিভা সর্বোচ্চ শিখর ছুঁয়েছে। তার লেখা অনেকগুলো কিশোর উপন্যাস বাংলা কিশোর-সাহিত্যকে সমৃদ্ধ করেছে। তার একাধিক কিশোর উপন্যাস থেকে চলচ্চিত্র নির্মিত হয়েছে।

তার বৈশিষ্ট্যসূচক সহজ ভাষায় লেখা কলামগুলো অত্যন্ত জনপ্রিয়। তিনি দৈনিক প্রথম আলোতে সাদাসিধে কথা নামে নিয়মিত কলাম লিখে থাকেন। তাঁর লেখা কলামগুলোতে তাঁর রাজনৈতিক সচেতনা এবং দেশপ্রেমের পরিচয় পাওয়া যায়।

বাংলাদেশ গণিত অলিম্পিয়াড গড়ে তোলার পিছনে তাঁর অসামান্য অবদান রয়েছে। গণিত শিক্ষার উপর তিনি ও অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বেশ কয়েকটি বই রচনা করেছেন। এর মাঝে “নিউরনে অনুরণন” ও “নিউরনে আবারো অনুরণন” বই দুটি গনিতে আগ্রহীদের কাছে খুব জনপ্রিয়তা লাভ করেছে।

Green App Studio برنامه های دیگر

دانلود