বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন

M360 ICT

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন

کتاب‌ها و منابع
  • 0.00
(0 رای)

نصب رایگان

100

نصب ها

Android 4.2+

نسخه حداقل

با تبلیغات

تبلیغات

26.01.2022

تاریخ انتشار

تغییرات اخیر:

Bug fixed and new release

توضیحات:

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর। মহান স্বাধীনতা যুদ্ধ শেষ। আত্মসমর্পণ করেছে পাকিস্তানি বর্বর জান্তারা। বাংলার আকাশে উড্ডীন লাল-সবুজের বিজয়ী পতাকা। স্বজন হারানোর চাপা বেদনা ও শৃঙ্খলমুক্তির আনন্দে উদ্বেলিত বাঙালি জাতি। কিন্তু সবার মনের কোণেই বিষাদের ঘনঘাটা। যার ডাকে আপামর বাঙালির এই যুদ্ধে নামা, যার জন্য বাংলাদেশের জন্ম, সেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তখন পাকিস্তানের অন্ধকার জেলে বন্দি। পাকিস্তানি জান্তারা তখনো তাকে হত্যার ষড়যন্ত্রে লিপ্ত। তাই অজানা আশঙ্কায় বাঙালির বিজয়ের আনন্দ অপূর্ণই থেকে যায়।

পরাজয়ের ঠিক আগের রাতে জেলের মধ্যে দাঙ্গা লাগিয়ে হত্যার শেষ অপচেষ্টা করা হয় স্বাধীন বাংলাদেশের স্থপতি ও রাষ্ট্রপতি বঙ্গবন্ধুকে। কিন্তু আন্তর্জাতিক চাপের কারণে তা আর বাস্তবায়ন করতে পারেনি পাকিস্তানি জান্তারা। অবশেষে ১৯৭২ সালের ৮ জানুয়ারি তাকে ছেড়ে দিতে বাধ্য হয় পাকিস্তানিরা। ৯ জানুয়ারি লন্ডন হয়ে, ১০ জানুয়ারি নিজের সৃষ্ট দেশে প্রত্যাবর্তন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সেই বৃষ্টিস্নাত বিকালে, বঙ্গবন্ধুকে বহনকারী বিমানটি যখন তেজগাঁও বিমানবন্দরের রানওয়ে স্পর্শ করে, তখন ঢাকার রাস্তায় আনন্দঅশ্রুতে মথিত হতে থাকে লাখ লাখ জনতা। তাকে একনজর দেখেই যেনো হাফ ছেড়ে বাঁচে বাঙালি জাতি, ফিরে এসেছেন জাতির পিতা। 'জয় বাংলা, জয় বঙ্গবন্ধু' স্লোগানে প্রকম্পিত হতে থাকে চারপাশ। বিমান থেকে নেমে বঙ্গবন্ধু সরাসরি চলে যান সোহরাওয়ার্দী উদ্যানে।

এরপর নতুন করে দেশকে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন আবেগী অথচ আত্মবিশ্বাসী কণ্ঠে। বঙ্গবন্ধুর মুখে দিকে তাকিয়ে, তার কণ্ঠের মূর্চ্ছনায়, আবেশিত হয়ে যায় পুরো বাংলাদেশ। প্রতিটি বাঙালির হৃদয় পরিণত হয় পুষ্পবৃষ্টির ফেনিল সায়রে। বাংলাদেশের মহান স্বাধীনতা এবং মুক্তিযোদ্ধাদের বীরোচিত বিজয় পূর্ণতা লাভ করে এই ঐতিহাসিক প্রত্যাবর্তনের মাধ্যমে। ১৬ ডিসেম্বর যুদ্ধে বিজয় লাভ হলেও, ১০ জানুয়ারি তা পরিপূর্ণতা পায়।

M360 ICT برنامه های دیگر

دانلود